1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

সাটুরিয়ায় ধানকাটা ও নবান্ন উৎসবে জেলা প্রশাসক এস এম ফেরদৌস

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
  • ১২০৮ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:  

মানিকগঞ্জে আমন ধান কাটা ও নবান্ন উৎসব শুরু হয়েছে।  মঙ্গলবার সকালে সাটুরিয়া উপজেলার জান্না গ্রামে ধানকাটা ও নবান্ন উৎসবের উদ্ভোধন করেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস । মানিকগঞ্জ জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর এই উৎসবের আয়োজন করেন।

ধান কাটা উৎসব উপলক্ষে মাঠ দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস, মানিকগঞ্জ কৃষি প্রশিক্ষন ইস্টিটিউটের অধ্যক্ষ আহমেদ আলী চৌধুরী, জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী। এসময় সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম, সাটুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খলিলুর রহমান, ফুকুরহাটি ইউনিয়নের চেয়ারম্যান আফাজ উদ্দিন মাষ্টার, রাষ্ট্রপতি পদক পাওয়া কৃষক আ ক ম নুরুল হক, বিশিষ্ট ব্যবসায়ী এ্যাড: আবু বকর সিদ্দিক তুষারসহ কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় কৃষকদের জানানো হয়, ধান কর্তন ও মাড়াই যন্ত্রের ব্যবহার করে কম খরচে ধান কাটা ও মাড়াই করা যায়। ৭ লক্ষ টাকা মূল্যের একটি কম্বাইন্ড হারবেষ্টর  দিয়ে প্রতি ঘন্টায় ১ বিঘা জমির ধান কাটা ও মাড়াই করা যায়। এতে মাত্র ৫ লিটার ডিজেল খরচ হয়। সমবায় সমিতির মাধ্যমে কৃষকরা সহজ শর্তে এই যন্ত্র ক্রয় করতে পারবেন বলে কৃষি কর্মকর্তারা জানান। পরে পিঠা-পুলি দিয়ে আপ্যায়নের মাধ্যমে নবান্ন উৎসব পালন করা হয়।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, শেখ হাসিনা সরকার হলো কৃষিবান্ধব সরকার, সার, বীজ, কৃষি যন্ত্রপাতি  ও বিদ্যুতে ভর্তূক্তিসহ বিভিন্ন প্রণোদনা দিয়ে আসছে কৃষকদের । কৃষকরা যাতে শ্রমিকের উপর নির্ভর না থাকে সেই লক্ষে ধান রোপন, মাড়াইকরনসহ আধুনিক যন্ত্রপাতি নাম মূল্যে বিক্রী করছে। যাতে কৃষকরা ফসল উৎপাদনে বেশি লাভবান হতে পাবে। ইতিমধ্যে সরকার দুর্নীতির বিরোদ্ধে যুদ্ধ ঘোষনা করেছে। দেশকে দুর্নীতিমুক্ত করে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury