1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

অক্সিজেন সিলিন্ডার কিনে বাড়িতে নিজেরা প্রয়োগ করবেন না

  • প্রকাশের সময় : বুধবার, ১০ জুন, ২০২০
  • ৫১১ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:

ঢাকা: মেডিক্যালে ব্যবহৃত জিনিসপত্র মজুদ না করতে বিনীত অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

মঙ্গলবার  (৯ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ অনুরোধ জানান।

তিনি বলেন, কোভিড-১৯ চিকিৎসায় অক্সিজেন খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে অনেকেই বাসায় অক্সিজেন সিলিন্ডার কিনে রাখছেন কোভিভ-১৯ চিকিৎসায় ব্যবহার করার জন্য, যা ঠিক নয়। কারণ অক্সিজেন প্রয়োগ একটি কারিগরি বিষয়। দক্ষ চিকিৎসক ছাড়া অক্সিজেন প্রয়োগ করলে তা ক্ষতির কারণ হতে পারে। তাছাড়া কোভিড-১৯ চিকিৎসায় অনেক ক্ষেত্রে হাইপো অক্সিজেন দিতে হয়। যা বাসায় দেওয়া সম্ভব না।

তিনি বলেন, আপনার এই মজুদ অক্সিজেন সিলিন্ডারের কারণে আপনার নিকটাত্মীয় বা আপনজন হাসপাতালে অক্সিজেনের অভাবে বিপদের সম্মুখীন হতে পারে।

জনসাধারণের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, বাসায় অক্সিজেন সিলিন্ডার কিনে মজুদ করবেন না। তাতে বাজারে অক্সিজেন সিলিন্ডারের কৃত্রিম সংকট তৈরি হবে। হাসপাতালে মুমূর্ষু রোগী অক্সিজেন পাওয়া থেকে বঞ্চিত হবে। যা আমাদের কারো কাম্য নয়।

‘অক্সিজেন থেরাপি প্রতি মিনিটে কত লিটার বা কত এমএল বা কত মিলি লিটার যাবে তা শুধু চিকিৎসকই নির্ধারণ করে দেন। এবং একজন টেকনোলজিস্ট পারেন কীভাবে অক্সিজেন সিলিন্ডার মেজারমেন্ট করতে হয়। কাজেই আমরা যেন নিজের বিপদ নিজেই ডেকে না আনি। বাসায় অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে দক্ষ চিকিৎসক ও দক্ষ টেকনোলজিস্ট ছাড়া ব্যবহার না করি। এমনকি বাসায় অক্সিজেন সিলিন্ডার মজুদ করা থেকে বিরত থাকবেন।’

নাসিমা সুলতানা বলেন,গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৯৭৫ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৩১৭১ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৬৭৫ জনে।

তিনি বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৭৭ জন।এ নিয়ে মোট সুস্থ হয়েছে ১৫ হাজার ৩৩৬ জন।

এছাড়া দেশে ৫৬টি ল্যাব চালু আছে। তবে ৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে চার লাখ ২৫ হাজার ৯৫টি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury