1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১২ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এসএসসিতে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা, কারণ জানতে চান প্রধানমন্ত্রীও এসএসসির ফল: কোন বোর্ডে পাশের হার কতো? মানিকগঞ্জ ক্লিন সিটি’র উদ্যোগে বিদ্যালয়ের খেলার মাঠ পরিস্কার-পরিচ্ছন্ন অভিযান মানিকগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালি হায়দার আকবর খান রনো সিপিবি নেতা আর নেই একজন দেশপ্রেমিক একজন হিরো স্কোয়াড্রন লিডার ‘অসীম জাওয়াদ মানিকগঞ্জের মুন্নু মেডিক্যাল কলেজে চট্টগ্রামে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়ানের পরিবারে চলছে শোকের মাতম মানিকগঞ্জের উপজেলা পরিষদ নির্বাচনে হরিরামপুরে সাইদুর এবংসিংগাইরে সায়েদুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

আবুল হায়াতকে ছাড়াই মঞ্চে উঠছে ‘মূল্য অমূল্য’

  • প্রকাশের সময় : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ৪১৭ বার দেখা হয়েছে

তারুণ্যনির্ভর নাট্যদল ‘অনুস্বর’ মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘মূল্য অমূল্য’। আর্থার মিলারের ‘দ্য প্রাইজ’ অবলম্বনে নাটকটির ভাবানুবাদ করেছেন অসিত মুখোপাধ্যায় এবং রূপান্তর ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী।

আগামী শুক্রবার (৬ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুধু আমন্ত্রিতদের জন্য নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। এদিন আমন্ত্রিত অতিথি হিসেবে নাটকটি দেখবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ অনেকে।

দীর্ঘদিন পর এই নাটকের মাধ্যমে নতুন কোনো মঞ্চনাটকে অভিনয় করার কথা ছিল আবুল হায়াতের। কিন্তু করোনার কারণে আপাতত মঞ্চে উঠেছেন না তিনি। পরিস্থিতি স্বাভাবিক হলে এ নাটকের সঙ্গে যুক্ত হবেন। তার এ চরিত্র রূপায়ন করবেন মোহাম্মদ বারী।

শনিবার (৭ নভেম্বর) নাটকটির দ্বিতীয় প্রদর্শনী টিকিটের বিনিময়ে উপভোগ করতে পারবেন দর্শকরা।

নাটকের গল্পে দেখা যাবে—মুনাফাভিত্তিক রাষ্ট্র, সমাজ আর বাজার অর্থনীতির আগ্রাসনে ভেঙেপড়া যৌথ পারিবারিক বোধের চরম মূল্য চুকানোর গল্প ‘মূল্য অমূল্য’। যেখানে বাবার ব্যবহৃত পুরোনো আসবাবপত্র নিলামে বিক্রি করছে তার দুই পুত্র রঞ্জু ও মঞ্জু। তাদের মাঝে উপস্থিত চতুর নিলামদার খোদাবক্স। কিন্তু মূল উদ্দেশ্য ছাপিয়ে বিপরীতমুখী চরিত্রের দুই ভাইয়ের মধ্যে শুরু হয় অতীত নিয়ে দ্বিধা, বর্তমান নিয়ে হতাদশা আর ভবিষ্যত নিয়ে টানাপোড়েন। দুই ভাইয়ের ব্যক্তিত্বের এই দ্বন্দ্ব আর যুক্তি-তর্কের মাঝে উঠে আসে আদর্শিক পাকচক্র, আসে লোভ, শঠতা, অনিশ্চয়তা, ষড়যন্ত্র আর হতাশাগ্রস্ত সময়ের বয়ান।

এছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন—ডালিয়া ফেরদৌস বাণী, মেরিনা মিতু, ফরিদা লিমা, সাইফ সুমন, এস. আর সম্পদ, প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী প্রমুখ।

নাটকটির মঞ্চ পরিকল্পনায় সাকিল সিদ্ধার্থ, আলো পরিকল্পনায় অম্লান বিশ্বাস, আবহ সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, পোশাক পরিকল্পনায় ফরিদা লিমা, দৃশ্যশিল্প ও পোস্টার পরিকল্পনায় শাহীনুর রহমান, আলোক নিয়ন্ত্রণে অনীক রহমান, শব্দ নিয়ন্ত্রণে সরকার জামান, আবীর সায়েম এবং রূপসজ্জায় রয়েছেন জনি সেন। এছাড়া মিলনায়তন ব্যবস্থাপক: পিয়ার মোহাম্মদ, মঞ্চ ব্যবস্থাপক: এস আর সম্পদ, সহকারি মঞ্চ ব্যবস্থাপক: মাজেদুল মিঠু, প্রযোজনা অধিকর্তা: প্রশান্ত হালদার।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury