1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চট্টগ্রামে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়ানের পরিবারে চলছে শোকের মাতম মানিকগঞ্জের উপজেলা পরিষদ নির্বাচনে হরিরামপুরে সাইদুর এবংসিংগাইরে সায়েদুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক প্রযুক্তি খাতে নারীদের জন্য বিশেষ কোটা চালুর ঘোষণা ‘শিশু ও মাতৃমৃত্যু রোধে দক্ষিণ এশিয়ায় ভালো অবস্থানে বাংলাদেশ’ ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে  ভোটার উপস্থিতি কম, রান্নায় ব্যস্ত আনসার সদস্যরা চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫ থেকে ২০ শতাংশ: ইসি সচিব  ফুফাতো ভাইয়ের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতামুলক  কর্মশালা অনুষ্ঠিত

রাশিয়ার তেল ইউরোপে রপ্তানি করে মুনাফা কামাচ্ছে ভারত

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ২০৮ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক:

রাশিয়ার উৎপাদিত জ্বালানি তেল পরোক্ষভাবে ভারতের কাছ থেকে বিপুল পরিমাণে কিনছে ইউরোপীয় দেশগুলো। স্বস্তায় রাশিয়ার কাছ থেকে তেল কিনে পরিশোধনের পর ইউরোপের কাছে বিক্রি করে বিপুল পরিমাণ মুনাফাও কামিয়ে নিচ্ছে ভারতীয় পরিশোধন কারখানাগুলো। কেপলার এবং ভরটেক্সার কাছ থেকে পাওয়া জাহাজ চলাচল তথ্য বিশ্লেষণ করে এমনটাই জানা গেছে।

কেপলারের দেওয়া তথ্যে দেখা গেছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আগে ইউরোপ সাধারণত ভারত থেকে প্রতিদিন গড়ে ১ লাখ ৫৪ হাজার ডিজেল এবং জেট ফুয়েল কিনতো। ইউরোপীয় ইউনিয়ন ৫ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার তেল আমদানি নিষিদ্ধ করার পরে এটি বেড়ে দুই লাখ ব্যারেল হয়েছে।

একটা সময় উচ্চ পরিবহন খরচের কারণে ভারতীয় শোধনাগারগুলো খুব কমই রাশিয়ার তেল কিনতো। অথচ গত মাসে রাশিয়ার অপরিশোধিত তেল আমদানি টানা সপ্তম মাসে বেড়েছে ভারতের। ২০২২-২৩ সালে রাশিয়া থেকে ভারত দৈনিক ৯ লাখ ৭০ হাজার থেকে ৯ লাখ ৮১ হাজার ব্যারেল তেল আমদানি করেছে। গত অর্থবছরে ইউরোপে ভারতের ডিজেল রপ্তানি ১২ থেকে ১৬ শতাংশ বেড়েছে। এছাড়া আগের বছরের তুলনায় ভারত ইউরোপে দৈনিক ৪০ থেকে ৪২ হাজার ব্যারেল বেশি জেট ফুয়েল রপ্তানি করেছে। ভারতীয় ডিজেলের প্রধান ইউরোপীয় ক্রেতারা হলেন ফ্রান্স, তুরস্ক, বেলজিয়াম এবং নেদারল্যান্ডস।

ইউরোপে রপ্তানি বৃদ্ধির পাশাপাশি ভারত মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্যাকুয়াম গ্যাস অয়েলের (ভিজিও) চালানও বাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ২০২২-২৩ সালে ভারতের কাছ থেকে দৈনিক ১১ থেকে ১২ হাজার ব্যারেল ভিজিও নিয়েছে। অথচ এর আগের অর্থবছরে মাত্র ৫০০ ব্যারেল ভিজিও নিতো যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury