1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

জ্বালানি মহাপরিকল্পনা সংশোধনের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন

  • প্রকাশের সময় : রবিবার, ২৫ জুন, ২০২৩
  • ১২৮ বার দেখা হয়েছে

হাসান শিকদার,বিশেষ প্রতিনিধি:

সমন্বিত বিদ্যুৎ ও জ্বালানি মহাপরিকল্পনা সংশোধনের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ জুন) বেলা ১১টায় মানিকগঞ্জ প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন হয়।বেসরকারি উন্নয়ন সংগঠন উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলোজি ডেভেলপমেন্ট (বিডব্লিউজিইডি) এর উদ্যোগে এই কর্মসূচি হয়।

উক্ত কর্মসূচীতে উপস্থিত ছিলেন ব্লাড ডোনার গ্রুপ বাঁধনের সাবেক সভাপতি ও উপদেষ্টা নাহিদ মনির, ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ মানিকগঞ্জ জেলার সমন্বয়ক সৌরভ মাহমুদ সোহাগ, ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের মানিকগঞ্জ জেলার যুগ্ন সমন্বয়ক স্যামসন সুপ্রিয় জামান, সুশাসনের জন্য নাগরিক(সুজন) এর মানিকগঞ্জ জেলা কমিটির দপ্তর সম্পাদক মোহাম্মদ হাসান শিকদার, যুগ্ন সাধারণ সম্পাদক দিশারী মোহাম্মদ স্বপন মিয়া, দি হাঙ্গার প্রজেক্ট মানিকগঞ্জ জেলার সমন্বয়ক মোঃ সজীব উদ্দিন, দ্য আর্থ সোসাইটির ন্যাশনাল ইয়ুথ প্লাটফর্ম ইয়ুথ ফর কেয়ারের অনারারি ফেলো মোহাম্মদ জারিফ অনন্ত সহ মানিকগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)’র সহযোগিতায় ইনস্টিটিউট অব এনার্জি ইকোনোমিক্স, জাপান (আইইইজে) বাংলাদেশের জন্য সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনা (আইইপিএমপি) প্রণয়ন করছে।

এর আগেও ২০১০ ও ২০১৬ সালেও জাইকার সহোযোগিতায় বিদ্যুৎ খাত বিষয়ক মহাপরিকল্পনা (পিএসএমপি) প্রণয়ন করা হয়েছিল। এগুলোতে বিশেষ গুরুত্ব পেয়েছিল আমদানি-নির্ভর কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস।

বক্তারা আরও বলেন, আইইপিএমপি প্রণয়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতার চরম ঘাটতি রয়েছে। জাইকা বা বাংলাদেশ সরকার কোন পক্ষই এই প্রকল্পের বাজেট ও কার্যক্রমে প্রবেশ করেনি। জাপানের কারিগরি সহায়তার অধীনে গোপনে জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করে জাইকা এই কাজ করছে যা স্বচ্ছতা ও জবাবদিহিতার সুস্পষ্ট লঙ্ঘন। তাই জাইকার অর্থায়নে জাপানি প্রতিষ্ঠান আইইইজে প্রণীত বাংলাদেশের স্বার্থবিরোধী খসড়া আইইএমপি অবিলম্বে বাতিল করতে হবে।

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনার’র আলোকে ২০৫০ সাল নাগাদ শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়নের জন্য সৌর ও বায়ুবিদ্যুৎ প্রাধান্য দিয়ে দেশজ মালিকানায় দেশের নীতি নির্ধারক ও বিশেষজ্ঞরা সব অংশিদারকে নিয়ে সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

এসময় বক্তারা বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন অংশীদার জাপানের প্রতি অনুরোধ জানিয়ে তাদের কোম্পানি ও প্রযুক্তি চাপিয়ে না দিয়ে বাংলাদেশের নিজস্ব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করার আহ্বান জানান।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury