1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

শুদ্ধ বাংলা ভাষার বিপ্লব ঘটাতে সরকারি দেবেন্দ্র কলেজ 

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩
  • ৮৭ বার দেখা হয়েছে
দীপক সুত্রধর:
বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ ও বানানের সঠিক ব্যবহার করার লক্ষ্যে সরকারি দেবেন্দ্র কলেজের শিক্ষার্থীরা অশুদ্ধ বানানগুলো উল্লেখ করে শুদ্ধ বানানের পোস্টার হাতে শুদ্ধ উচ্চারণ ও বানান ব্যবহারের আহ্বান জানিয়েছেন।
আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে কলেজের সামনে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাফর ইকবালের উদ্যোগে শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এই আহ্বান জানান।
এসময় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাফর ইকবাল বক্তব্য রাখেন এবং সাধারণ শিক্ষার্থীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীদের হাতে পোস্টার গুলোর বহুল প্রচলিত কিছু অশুদ্ধ বানানের শুদ্ধ বানান এ্যাডভোকেট নয় অ্যাডভোকেট লিখুন, কর্ণেল নয় কর্নেল লিখুন,হজ্ব নয় হজ লিখুন,শহীদ নয় শহিদ লিখুন।
বক্তব্যে তিনি বলেন, আমাদের এই বাংলা ভাষার জন্য ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বুকের রক্ত দিয়ে শহিদ রফিক, জব্বার, বরকত সহ অসংখ্য বীরসেনা শহিদ হয়েছিলেন। বর্তমানে আমরা স্বাধীনতা পেয়েছি, বাংলা ভাষা পেয়েছি, আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি পেয়েছি, বৈশ্বিকভাবে আমরা পরিচিতি পেয়েছি। কিন্ত আমাদের যে মাতৃভাষা যার মাধ্যমে মেধা মনোনয়নের বিকাশ এবং প্রকাশ ঘটে, সেই জায়গাতে ভুল বানান ও অশুদ্ধ উচ্চারণ হয়। এটি আমাদের জন্য দুঃখজনক। আমি একজন বাংলার শিক্ষক হিসেবে এই বিষয়টি আমাকে ব্যাপকভাবে ব্যথিত করে। এই চিন্তা ধারা থেকেই আমার বাংলা বিভাগের শিক্ষার্থী ও এইচ এস সি শিক্ষার্থীদের নিয়ে এই বিপ্লবটি শুরু করা। শিক্ষার্থীরা প্রতিদিন একটি বানান হলেও শুদ্ধ শিখবে। এর মাধ্যমে পর্যায়ক্রমে সম্পূর্ণ কলেজে ছড়িয়ে দিবো এবং জেলা তারপর জেলা থেকে সমস্ত বাংলাদেশে। এবং বিল্পবে শিক্ষক ও সাংবাদিকরা মুখ্য ভূমিকা পালন করবেন বলে তিনি মনে করেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury