1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৩ মে ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বনফুল এর স্যান্ডউইচ খেয়ে অসুস্থ প্রায় অর্ধশতাধিক ডামি উপজেলা নির্বাচন বর্জনের আহ্বানে বিএনপি’র লিফলেট বিতরণ। এসএসসিতে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা, কারণ জানতে চান প্রধানমন্ত্রীও এসএসসির ফল: কোন বোর্ডে পাশের হার কতো? মানিকগঞ্জ ক্লিন সিটি’র উদ্যোগে বিদ্যালয়ের খেলার মাঠ পরিস্কার-পরিচ্ছন্ন অভিযান মানিকগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালি হায়দার আকবর খান রনো সিপিবি নেতা আর নেই একজন দেশপ্রেমিক একজন হিরো স্কোয়াড্রন লিডার ‘অসীম জাওয়াদ মানিকগঞ্জের মুন্নু মেডিক্যাল কলেজে চট্টগ্রামে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়ানের পরিবারে চলছে শোকের মাতম

মানিকগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে ৩ দিনব্যাপী হাজারী গুড়ের মেলা চলছে

  • প্রকাশের সময় : শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২১ বার দেখা হয়েছে
মৌসুমী খন্দকার, মানিকগঞ্জ থেকে:
মানিকগঞ্জ উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে তিনদিনব্যাপী হাজারীগুড়ের মেলা  শুরু হয়েছে।  বৃহস্পতিবার বিকেলে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসনের আয়োজনে ঢাকা  বিভাগীয় কমিশনার  মো: সাবিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মেলাটির শুভ উদ্বোধন করেন মানিকগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্য  ও পরিবার কল্যান মন্ত্রী  জাহিদ মালেক স্বপন । অনুষ্ঠানটির মূল পরিকল্পনা ও পরিচালনায় ছিল মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার।
স্বাগত বক্তব্যে সুযোগ্য জেলা প্রশাসক রেহেনা আকতার মানিকগঞ্জের শিকড় সংস্কৃতি ও নানাবিধ ঐতিহ্য সহ হাজারীগুড়ের স্বাদ ও মানের গুনগত দিক তুলে ধরেন। আন্তর্জাতিক পরিসরে এর ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরার  সময় তিনি বলেন,  ভারতবর্ষে সফর করতে আসা রানী দ্বিতীয় এ্যালিজাবেদকে উপহার হিসেবে হাজারীগুড় দেওয়া হলে তিনি এর স্বাদ ও গন্ধে মোহিত হয়ে বিনিময়ে  গাছিদের সিলমোহর দেন। তিনি বলেন ২০০বছরের এই ঐতিহ্যকে জাতীয় থেকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দিতে খেজুরের রস সংগ্রহ ও এর উৎপাদন বাড়াতে ও সুযোগ সুবিধা নিশ্চিত করতে গাছিদের অনুদান ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। এছাড়া গাছের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণে খেজুরের চারা রোপন ও বিতরন কর্মসূচী হাতে নিয়েছেন।
প্রধান অতিথির বক্তব্যে  জাহিদ মালেক স্বপন বলেন ,বর্তমান সরকার উন্নয়নে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, এর ধারাবাহিকতা তুলে ধরতে  স্বাস্থ্য, শিক্ষা, বিদ্যুৎ, তাঁতশিল্প, কুটির শিল্প ও অল্প খরচে নদীর পানি বিশুদ্ধ ও বোতলজাত করার মধ্য দিয়ে শিল্প বিপ্লবের কথা উল্লেখ করেন।সেই সাথে হাজারীগুড়ের ঐতিহ্যকে ধরে রাখতে খেজুর গাছের উৎপাদন বাড়ানো ও গুরতৈরির পেশাসহ বিভিন্ন পেশায় কর্মদক্ষতা বাড়িয়ে বেকারত্বের হার কমানোর কথা উল্লেখ করেন।এছাড়া নিপা ভাইরাসের কথা উল্লেখ করে কাঁচা খেজুরের রস সংরক্ষনে গাছি ও গুড় বানানোর কারিকরদের সতর্ক থাকতে ও যত্নশীল হতে আহবান করেন।
সভাপতির বক্তব্যে মো: সাবিরুল ইসলাম, হাজারীগুড়ের উৎপাদন বাড়াতে বিভিন্ন কর্মসূচীর সাধুবাদ জানিয়ে বলেন ,পন্যের  রপ্তানি ও উৎপন্ন বাড়াতে কৃষি নীতিতে কৃষি ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে বিনা জামানতে  ঋণ প্রকল্প চালু আছে, এই ঋনের সুবিধা কৃষকশ্রেনী ও হাজারীগুড়ের কারিগরদের হাতে পৌঁছে দিতে কার্যকরী পদক্ষেপ নিতে প্রশাসনকে নির্দেশ প্রদান করেন।
উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি  ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড.গোলাম মহিউদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  বিজ্ঞ পিপি এ্যাড. আব্দুস সালাম,  সহ সভাপতি ও মানিকগঞ্জ পৌরসভার  মেয়র  রমজান আলী, অতিরিক্ত পুলিশ সুপার  সুজন সরকার । এছাড়া হাজারীগুড়ের  কারিকরদের পক্ষ থেকে গাছি মোজাফফরও বক্তব্য রাখেন। আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়
এই মেলা চলবে আগামী ১০ ফেব্রুয়ারি প্রর্যন্ত। মেলায় হাজারী গুড়ের স্টল সহ অর্ধ শতাধিক স্টল রয়েছে। এই মেলা উপভোগ করতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে নানা শ্রেণী-প্রেশার মানুষ ভীর করছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury