1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন

আবারও দিল্লির দিকে এগুতে থাকা কৃষকদের দমন অভিযান শুরু

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৩ বার দেখা হয়েছে

ছবি: দিল্লির দিকে এগুতে থাকা কৃষকরা


দাবি আদায়ে ভারতের পাঞ্জাবসহ বিভিন্ন অঞ্চল থেকে আবারও দিল্লির দিকে এগুতে থাকা কৃষকদের দমন অভিযান শুরু করেছে পুলিশ। দিল্লিতে ঢোকার পথগুলো প্রায় অবরুদ্ধ করে রণসজ্জায় অবস্থান নিয়েছে পুলিশ।

মঙ্গলবার (১৩ জানুয়ারি) পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে ড্রোন থেকে টিয়ার গ্যাস ছুঁড়ে বিক্ষুব্ধ কৃষকদের ছত্রভঙ্গ করে দমন অভিযান চালায় পুলিশ। মূলত সরকারের মন্ত্রীদের সাথে বৈঠকে কোন সমঝোতা না হওয়ায় দিল্লি অভিমুখী আন্দোলন থামানোর শেষ চেষ্টা ভেস্তে যায়।

ছত্তিশগড়ের বৈঠকে ছিলেন খাদ্য মন্ত্রী পিয়ুস গয়াল ও কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা। আলোচনা হয় গতবারের কৃষক আন্দোলনে নিহতদের আর্থিক ক্ষতিপূরণসহ বিভিন্ন দাবিতে। ফসলের ন্যুনতম দাম নির্ধারণ, কৃষি ঋণ মওকুফ ও স্বামীনাথান কমিশনের প্রস্তাবনা বাস্তবায়নের দাবিতে ঐকমত্যে পৌছাতে পারেনি দুই পক্ষ।

১৪৪ ধারা জারি হয়েছে দিল্লি ও হরিয়ানার একাধিক জেলায়। কারাগার হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে হরিয়ানার দু’টি স্টেডিয়াম। হরিয়ানার রাস্তায় বসানো হয়েছে সিমেন্টের ব্লক ও পেরেক যুক্ত ব্যারিকেড ও কাঁটাতার। কঠোর হাতে কৃষকদের দমনে সতর্ক অবস্থায় প্রস্তুত কয়েক হাজার পুলিশ।

আম্বালা, ফতেহবাদসহ হরিয়ানা-পাঞ্জাব সীমান্ত পথগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। সিমেন্টের দেয়াল তুলে বন্ধ করা হয়েছে দিল্লি-উত্তর প্রদেশের গাজিপুর সীমান্ত পথ। ২৫০টির বেশি কৃষক ইউনিয়ন ও সহযোগী ১৫০টি সংগঠন গত ডিসেম্বরে এই কর্মসূচির ডাক দেয়। সূত্র: টাইম্স অব ইন্ডিয়া, বিবিসি

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury