1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় চলছে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ

  • প্রকাশের সময় : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৫ বার দেখা হয়েছে

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদপ্রার্থী গাঞ্জার প্রানো, প্রাবোও সুবিয়ানতো ও আনিয়েস বাসওয়েদান


ইন্দোনেশিয়ায় সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার ভোটাররা দেশটির প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিদেরও নির্বাচন করবেন। স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয় ভোটগ্রহণ। চলবে স্থানীয় সময় দুপুর একটা পর্যন্ত।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার নির্বাচনকে বলা হয় এক দিনে আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ নির্বাচন। এবারের নির্বাচনে প্রায় ১৭ হাজার দ্বীপে ২০ হাজার ৬০০ পদে প্রায় ২ লাখ ৬৯ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সবার মনযোগ প্রেসিডেন্ট পদের দিকে।

বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে ত্রিমুখী লড়াইয়ে নেমেছেন প্রার্থীরা। দুর্নীতির বিরুদ্ধে অবস্থান ও জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপের নুসানতারাতে নেয়া- এই দুই প্রধান ইস্যুই এখন নির্বাচনের আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে দেশটিতে।

নির্বাচনের প্রধান তিন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে আছেন বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ানতো, জাকার্তার সাবেক গভর্নর আনিয়েস বাসওয়েদান ও সেন্ট্রাল জাভার গভর্নর গাঞ্জার প্রানো। আজকের নির্বাচনের মাধ্যমে সরাসরি প্রেসিডেন্ট হতে প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। পাশাপাশি তাকে দেশটির ৩৮ প্রদেশের অর্ধেকের বেশি স্থানে অন্তত এক-পঞ্চমাংশ ভোট পেতে হবে। এই শর্ত পূরণ না হলে শীর্ষ দুই প্রার্থীকে নিয়ে আগামী জুন মাসে দ্বিতীয় দফার ভোট হবে।

১৯৯৮ সালে সুহার্তোর একনায়কত্বের অবসানের পর দেশটিতে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট ছিলেন জোকো উইদোদো।

ইন্দোনেশিয়ার সাংবিধানিক বিধান হলো, একজন ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। এই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে উইদোদো এবার প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারছেন না। তবে তিনি পরোক্ষাভাবে সুবিয়ান্তোকে সমর্থন দিয়েছেন।

একাধিক জরিপের তথ্য বলছে, ৭২ বছর বয়সী সুবিয়ান্তো আজকের নির্বাচনে জয়লাভ এবং দ্বিতীয় দফার ভোট এড়ানোর ক্ষেত্রে স্পষ্টভাবে এগিয়ে আছেন। প্রেসিডেন্ট পদের জন্য তৃতীয়বারের মতো লড়ছেন তিনি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury