1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা

  • প্রকাশের সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ১৫ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার :

সুখে ভরবে আগামী দিন, পেনশন হবে সর্বজনীন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জের সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) দুপুরের দিকে সিংগাইর উপজেলা পাইলট বালিকা (গালর্স) উচ্চ বিদ্যালয় মাঠে এই সভা অনুষ্ঠিত সভা হয়।

জেলা প্রশাসক রেহেনা আকতারের সভাপতিত্বে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পলাশ কুমার বসুর সার্বিক ব্যবস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু।

বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান শারমিন আকতার,পৌর মেয়র আবু নাঈম মো: বাশার, পুলিশ পরিদর্শক (ওসি) জিয়ারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান রমজান আলী ও শওকত হোসেন বাদলসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

জানা যায়, স্কিমগুলো হলোঃ সমতা স্কিম: (দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের জন্য) এই স্কিমে মাসিক এক হাজার টাকা চাঁদার মধ্যে চাঁদা দাতা দেবেন ৫শ টাকা এবং সরকার দেবে ৫শ টাকা। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার ৫৩০ টাকা। সুরক্ষা স্কিমঃ (স্বকর্মে নিয়োজিত ব্যক্তি) মাসিক এক হাজার থেকে ৫ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দেওয়া যাবে। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার টাকায় এক হাজার ৫৩০ টাকা, ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা। প্রগতি স্কিমে (বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী  বা প্রতিষ্ঠানের মালিক) মাসিক ন্যূনতম ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা জমা দেওয়া যাবে। প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে স্কিমের চাঁদার অর্ধেক কর্মী এবং অর্ধেক টাকা প্রতিষ্ঠান প্রদান করবে। এক্ষেত্রে কোনো প্রতিষ্ঠান এই স্কিমে অংশগ্রহণ না করলেও কর্মচারী নিজ উদ্যোগে এককভাবে এ স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা। প্রবাস স্কিমে (বিদেশে কর্মরত বা অবস্থানকারী বাংলাদেশি নাগরিক) মাসিক ৫ হাজার, সাড়ে ৭ হাজার ও ১০ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দিতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা, সাড়ে ৭ হাজার টাকায় ১১ হাজার ৪৭৭ টাকা এবং ১০ হাজার টাকায় ১৫ হাজার ৩০২ টাকা। 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury