1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

ত্বকে বার্ধক্যের ছাপ রোধ করবে রসুন

  • প্রকাশের সময় : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ৪২৯ বার দেখা হয়েছে

ত্বকে বার্ধক্যের ছাপ রোধ করবে রসুন

সৌন্দর্য সচেতনতায় নারীরা অনেক বেশি সতর্ক হলেও পুরুষরা একটু অলসি বটে। তবে ব্যস্ত দিনের কাজের ফাঁকে একটু নিজের জন্য সময় বের করা যেন এক বিশাল যুদ্ধ। নিজের জন্য সময় হয়েই ওঠে না। দীর্ঘদিনের অযত্নের ফলে ত্বক ও চুলের নানা সমস্যা দেখা দেয়। সবচেয়ে বেশি যে সমস্যা দেখা দেয় তা হলো- ত্বকের বুড়িয়ে যাওয়া।

এই সমস্যার সমাধান মিলবে চিরচেনা রসুনে। এতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাংগাল, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিসেপটিক উপাদান। রসুন যেমন বলিরেখা ও ব্রণ হতে দেয় না, তেমনি চুল পড়া ও খুশকি দূর করতেও অব্যর্থ রসুন।

বলিরেখা দূর করতে
রসুনের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে
রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক উপাদান ব্রণ থেকে ত্বককে দূরে রাখে। ব্রণর ওপর রসুন লাগালে তা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ব্রণ বাড়তেও দেয় না রসুন। রসুনের রস বের করে অল্প মধুর সঙ্গে মিশিয়ে তুলোয় করে ব্রণর ওপরে লাগান। ৫-১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ব্ল্যাকহেডস দূর করতে
একটি টমেটো স্লাইস করে কেটে তার সঙ্গে কয়েকটা রসুন পেস্ট করে মেশান। তারপর প্যাকের মতো পেস্টটা সারা মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

চুল পড়া রোধ করতে
অতিরিক্ত ধুলা, সূর্যের আলোর কারণে আমাদের চুল নষ্ট হয়ে যায়। রসুনের পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান, চুল গজাবে। গরম তেলে রসুন মিশিয়ে মাথায় ম্যাসাজ করলেও কাজ হবে। তেল লাগানোর ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিতে হবে। খুশকির সমস্যা অনেকেরই হয়। কয়েক কোয়া রসুন পানিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করে পানিটুকু দিয়ে চুল ধুয়ে নিন সপ্তাহে তিনবার।

 

/মহিদ

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury